মঙ্গলবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Bengali Bengali English English

শিরোনাম

দৈনিক টেকনাফ নিউজ:

আবহমানকাল ধরেই সমগ্র বিশ্বের মুসলমানরা সমৃদ্ধ সংস্কৃতি ও ইতিহাস -ঐতিহ্যের ধারকবাহক। তাদের নানা সৃজনশীল কর্ম বিশ্বে ব্যাপক সমাদৃত। আর মুসলমানদের সমৃদ্ধ সংস্কৃতি ও ইতিহাস-ঐতিহ্যের অন্যতম প্রতীক হলো ক্যালিগ্রাফি। এর মাধ্যমে মুসলমানদের দক্ষতা ও সৃজনশীল কর্মকাণ্ডের বিষয়টি ফুটে ওঠে।

সৌদি আরবের নাগরিক আহমেদ আবদান। তার বয়স এখন ৭৫ বছর। জীবনের শেষ সময় পাড়ি দিচ্ছেন তিনি। পেশায় একজন ক্যালিগ্রাফি শিল্পী। যার নাম গিনেজ বুকের খেতাবেও দরজ রয়েছে। ডিমের ওপর এঁকেছেন পুরো কুরআন। ফুটিয়ে তুলেছেন তার দক্ষতা ও সৃজনশীলতা।

Quran on Eggs 2
২০১২ সালে ছয় ডিমে পবিত্র গ্রন্থ আল কুরআন পুরোটা লিখে তাক লাগিয়ে দিয়েছিলেন আহমেদ আবদান। এই অবদানের স্বীকৃতিস্বরুপ মিলেছিল গিনেজ বুকের খেতাবও।

পরে ২০১৬ সালে এসে গোটা কুরআন লিখেছেন পাঁচ ডিমে এবং এটিও একটি বিশ্ব রেকর্ড।ভেঙেছেন নিজের রেকর্ড নিজেই।

বয়সের ছাপ পড়েছে তার শরীরে। দুই চোখেও ভালো দেখতে পান না তিনি। তবুও মনের জোরকে পুঁজি করে নিয়তই লিখে চলেছেন পবিত্র কুরআন। তাঁর ইচ্ছে শক্তির কাছে হার মেনেছে হাজারো প্রতিবন্ধকতা।
Quran on Eggs 1

তিনি বলেন, এককালে পবিত্র কুরআন হাতে লেখার প্রচলন ছিল। সে সময় এটি একটি শিল্পও ছিল। আর তাঁর বাবা এবং দাদা ছিলেন হাতে লেখা কুরআনের শিল্পী। এই কোরআন লিখেই সংসার চলত তাঁদের।
তবে মেশিন আবিষ্কার হওয়ার পর হাতে লেখার প্রচলন উঠে গেছে বললেই চলে। কিন্তু পারিবারিক ঐতিহ্য ধরে রেখেছেন বয়োবৃদ্ধ আবদান। আর নিজের এই কাজের জন্য তিনি গর্বিত বলেও জানান।

সূত্র: ইসলামিক ইনফরমেশন।

আপনার প্রতিষ্ঠানের বা পণ্যের বিজ্ঞাপন দিয়ে অনলাইন প্রকাশনাকে উৎসাহিত করুন। বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুনঃ

ই-মেইলঃ dainikteknafnews85@gmail.com

ফোনঃ 01815542234

এ ওয়েবসাইটের কোন ছবি বা নিউজ অনুমতি ছাড়া নকল বা প্রকাশ করা সম্পূর্ন বেআইনী ।

সুমন রেজা, টেকনাফ

অফিস: আল-জামেয়া মার্কেট,  টেকনাফ, কক্সবাজার,

যোগাযোগঃ 01815542234