মঙ্গলবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Bengali Bengali English English

শিরোনাম

দৈনিক টেকনাফ নিউজ:

রিয়াল মাদ্রিদ ছেড়ে সবে মাত্র জুভেন্টাসে যোগ দিয়েছেন। এখনো জার্সি গায়ে ম্যাচ খেলতে নামেননি। হয়তো প্রস্তুতি নিচ্ছেন। এরই মধ্যে শুরু হয়ে গেছে জুভেন্টাস ও ইতালিয়ান সিরি আ’র রেকর্ড ভাঙার সম্ভাব্য আলোচনা! ফুটবল মাঠে রেকর্ড ভাঙা-গড়াই যার কাজ, নতুন রেকর্ড গড়াটাকে ডালভাত বানিয়ে ফেলেছেন যিনি, তাকে নিয়ে রেকর্ড ভাঙার আলোচনা তো হবেই। শুধু হচ্ছে বললে ভুল হবে, বেশ জোরেসোরেই আলোচনাটা হচ্ছে।

গতকাল সোমবার জুভেন্টাস সমর্থকদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে রোনালদো। তুরিনোর ওই পরিচয়পর্বের পরপরই আলোচনার টেবিলে ক্লাব জুভেন্টাস ও ইতালিয়ান সিরি আ’র বেশ কিছু রেকর্ড। যে রেকর্ডগুলোর অধিকাংশই রোনালদো নিজের করে নিতে পারবেন বলেই মনে করছেন ফুটবলবোদ্ধারা।
চলুন এক নজরে দেখে নিই, ৩৩ বছর বয়সী রোনালদোকে হাতছানী দেওয়া জুভেন্টাস ও সিরি আ’র সেই রেকর্ডগুলো কি কি।

১. ইতালিয়ান সিরি আ’তে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড
ইতালির শীর্ষ লিগ সিরি আ’তে এক মৌসুমে কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ গোলের রেকর্ডটা ৩৬ গোলের। রেকর্ডটা ভাগাভাগি করছেন দুজন, জিনো রোসেত্তি ও গঞ্জালো হিগুয়েইন। সেই ১৯২৮-২৯ মৌসুমে প্রথম এই কীর্তিটা গড়েন জিনো রোসেত্তি, তুরিনোর হয়ে। ৮৭ পর পর তার সেই রেকর্ডে ভাগ বসান জুভেন্টাসের আর্জেন্টাইন ফরোয়ার্ড হিগুয়েইন, ২০১৫-১৬ মৌসুমে। এই রেকর্ডটি রোনালদো জুভেন্টাসের জার্সি গায়ে প্রথম মৌসুমেই ভেঙে দিতে পারেন বলে মনে করছেন অনেকে।
২. এক মৌসুমে জুভেন্টাসের পক্ষে সর্বোচ্চ গোল
এই রেকর্ডটিও বর্তমানে হিগুয়েইনের দখলে। ওই ২০১৫-১৬ মৌসুমেই তিনি সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে করেছিলেন ৩৮ গোল। এখানে তিনি ভেঙে দেন ৯১ বছরের পুরোনো রেকর্ড। তার আগে জুভেন্টাসের হয়ে মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডটা ছিল ফেরেঙ্ক হিরজার দখলে। ১৯২৫-২৬ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে তিনি করেছিলেন ৩৫ গোল।
যাই হোক, বর্তমানে হিগুয়েইনের দখলে থাকা এই রেকর্ডটিও প্রথম মৌসুমেই রোনালদোর হয়ে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। প্রথমটির চেয়েও এটা ভেঙে দেওয়ার সম্ভাবনা বেশি। কারণ, রিয়ালের হয়ে সর্বশেষ ৮ মৌসুমেই রোনালদো ৪০-এর বেশি গোল করেছেন। সদ্য শেষ হওয়া মৌসুমেও করেছেন ৪৪ গোল। টানা ৮ মৌসুম ধরে ৪০-এর বেশি গোল যার, তিনি ৩৮ টপকে যাবেন, এটা তো প্রত্যাশিতই।
৩. সবচেয়ে বেশি বয়সে সিরি আর এক ম্যাচে ৫ গোল
এই রেকর্ডটি বর্তমানে জার্মানির সাবেক ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসার দখলে। লাৎসিও’র হয়ে তিনি ২০১২/১৩ মৌসুমে সিরি আর এক ম্যাচে করেছিলেন ৫ গোল। সেদিন তার বয়স ছিল ৩৪ বছর ৩৩০ দিন। এই রেকর্ডটি ভাঙার জন্য রোনালদোকে অবশ্য এক বছরের বেশি সময় অপেক্ষা করতে হবে। কারণ, রোনালদোর বর্তমান বয়স ৩৩ বছর ৫ মাস। তবে জুভেন্টাসের সঙ্গে চুক্তি করেছেন ৪ বছরের জন্য। ফলে সবকিছু ঠিকঠাক চললে ক্লোসার রেকর্ডটা ভেঙে নিজের করে নেওয়ার সুযোগ তিনি পাবেন।
৪. সিরি আতে সবচেয়ে বেশি বয়সে হ্যাটট্রিক
এই রেকর্ডটি বর্তমানে ইতালির কিংবদন্তি সিলভিও পিওলার দখলে। ১৯৯৬ সালে ৮৩ বছর বয়সে পরপারে পাড়ি জমানো সিলভিও পিওলা সিরি আ’তে নিজের সর্বশেষ হ্যাটট্রিকটা করেছিলেন ৩৭ বছর ৫১ দিন বয়সে। নোভারার হয়ে। এই রেকর্ডটির জন্য রোনালদোকে বছর চারেক অপেক্ষা করতে হবে। তবে চুক্তিটা যেহেতু ৪ বছরের, কাজেই সম্ভাবনা থাকছেই।
৫. সবচেয়ে বেশি বয়সে সিরি আতে মৌসুমে সর্বোচ্চ গোল
এই রেকর্ডটি এখন ইতালির সাবেক ফরোয়ার্ড লুকা টনির। ২০১৪-১৫ মৌসুমের শেষ হয় ৩১ মে। সেদিন লুকা টনির বয়স ছিল ৩৮ বছর ৫ দিন। তো ওই মৌসুমে তিনি সিরি আতে করেছিলেন ২২ গোল। রোনালদোর সামনেও এই রেকর্ডটি নিজের করে নেওয়ার সম্ভাবনা আছে। তবে সেজন্য রোনালদোকে জুভেন্টাসের সঙ্গে চুক্তিটা নবায়ন করতে হবে। কারণ, বর্তমানের ৪ বছরের চুক্তির মেয়াদ শেষেও রোনালদো ৩৮ ছুঁয়ে ফেলতে পারবেন না।
৬. সিরি আ’তে সর্বোচ্চ হ্যাটট্রিক
ইতালির শীর্ষ লিগে সর্বোচ্চ হ্যাটট্রিকের রেকর্ডটির মালিক বর্তমানে দুজনের। গানার নরডাল ও গুইসেপে মেয়াজ্জা, দুজনেই করেছেন সমান ১৭টি করে হ্যাটট্রিক। রিয়ালের হয়ে ৯ মৌসুমে শুধু লা লিগাতেই হ্যাটট্রিক করেছেন ৩৪টি। সব মিলে তার হ্যাটট্রিক ৫৩টি। তো সেই রোনালদো জুভেন্টাসের হয়ে ৪ বছরে ১৭টি হ্যাটট্রিক করতে পারবেন না!
৭. সিরি আ’তে কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ গোল
এই রেকর্ডটির বর্তমান মালিক সিলভিও পিওলা। ইতালির সাবেক এই তারকা সিরি আতে করেছিলেন সর্বোচ্চ ২৭৪ গোল। প্রো ভেরসেল্লি, লাৎসিও, তুরিনো, জুভেন্টাস ও নোভারা-মোট ৫টি ক্লাবের হয়ে এতোগুলো গোল করেছিলেন তিনি। ৩৩ বছর বয়সী রোনালদোর জন্য এই রেকর্ডটি ভাঙাটা কঠিনই হবে। তবে তিনি রোনালদো বলেই সম্ভাবনাটা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আপনার প্রতিষ্ঠানের বা পণ্যের বিজ্ঞাপন দিয়ে অনলাইন প্রকাশনাকে উৎসাহিত করুন। বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুনঃ

ই-মেইলঃ dainikteknafnews85@gmail.com

ফোনঃ 01815542234

এ ওয়েবসাইটের কোন ছবি বা নিউজ অনুমতি ছাড়া নকল বা প্রকাশ করা সম্পূর্ন বেআইনী ।

সুমন রেজা, টেকনাফ

অফিস: আল-জামেয়া মার্কেট,  টেকনাফ, কক্সবাজার,

যোগাযোগঃ 01815542234